শনিবার, ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ৯.৮৪°সে
সর্বশেষ:
লড়াই করেও শেষপর্যন্ত কুমিল্লার কাছে হারে খুলনা খুলনায় ১কেজি ৭৫০ গ্রাম সোনার বারসহ ২ জনকে আটক রামগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনে সভাপতি রহমত উল্যাহ সম্পাদক কবির হোসেন ভারতে ৩ বিমান বিধ্বস্ত আত্রাইয়ে চোরসহ গ্রেপ্তার ৪ হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুতুল নাচ ১ লাখ টাকা বেতনে প্ল্যান ইন্টারন্যাশনালে চাকরির সুযোগ ১২ দিন সংসার করে পেলেন ১০০ কোটি! রাজশাহীতে আ. লীগের জনসভার জন্য ভাড়ায় ৭ বিশেষ ট্রেন সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে জাবিতে মানববন্ধন শাহরাখের ‘পাঠানে’ বাজিমাত, ২ দিনে আয় ২২০ কোটি ইরানে আজারবাইজানের দূতাবাসে হামলা, প্রধান নিরাপত্তারক্ষী নিহত

বাংলাদেশিদের বিদেশ গমনের চাহিদা অস্বাভাবিক বেড়েছে ১৬০ শতাংশ

অনলাইন ডেস্ক:

বাংলাদেশিদের মধ্যে বিদেশ গমনের চাহিদা অস্বাভাবিক বেড়েছে। চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত বাংলাদেশিদের ভিসা আবেদনের সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ১৬০ শতাংশ বেড়েছে। ভ্রমণমকারীদের গন্তব্য প্রধানত অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

এ তথ্য জানিয়েছে বিশ্বের বৃহত্তম ভিসা আউটসোর্সিং ও বিশ্বব্যাপী কূটনৈতকি মিশনের জন্য প্রযুক্তি পরিসেবা বিশেষজ্ঞ ভিসা ফ্যাসিলেশন সার্ভিসেস (ভিএফএস) গ্লোবাল।
সম্প্রতি এ তথ্য জানানোর জন্য সংগঠনটি একটি অনুষ্ঠানের আয়োজন করে। ভিএফএস গ্লোবালের দক্ষিণ এশীয় সিওও (চিফ অপারেটিং অফিসার) প্রবুদ্ধ সেন এক লিখিত বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

সংস্থাটির জেনারেল ম্যানেজার (কর্পোরেট অ্যান্ড কমিউনিকেশন) সৌভিক মিত্রসহ অন্যান্য কর্মকর্তারা উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

লিখিত বিজ্ঞপ্তিতে ভিএফএস জানায়, ভিসার আবেদন বেড়েছে কারণ ভ্রমণকারীরা এখন আরামপ্রদ ও তলনামূলক কম অপেক্ষা করতে হয়-এমন ভ্রমণ অভিজ্ঞতা বেছে নিচ্ছেন। অপশনাল ভিসা অ্যাট ইইউর ডোরস্টেপের ক্ষেত্রে গত অর্থবছরের তুলনায় এ বছর ৯ গুণ বেড়েছে। এ সেবার আওতায় আবেদনকারীরা ঘরে বা অফিসে বসেই ভিসার সব কাজ শেষ করতে পারছেন। বাংলাদেশি ভ্রমণমকারীদের গন্তব্য প্রধানত অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। শিক্ষার্থী ভিসার আবেদন মূলত যুক্তরাজ্যেরই বেশি পাওয়া যাচ্ছে।

ভিএফএস আরও জানায়, ভিসা আবেদনের সংখ্যা যেকোনো সময়ের তুলনায় সর্বোচ্চ। এর কারণ হিসেবে বলা হয়েছে, করোনা মহামারির পর আন্তর্জাতিক সীমানাগুলো খুলে দেওয়ায় এ প্রবণতা বাড়ছে। এছাড়া বিভিন্ন দেশে ভ্রমণের নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। পাশাপাশি দুবাই এক্সপো-২০২০ ও ফিফা বিশ্বকাপ-২০২২ এর মতো আন্তর্জাতিক ইভেন্টগুলো পুনরায় চালু হয়েছে। আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোও চালু হয়েছে। এছাড়া আন্তর্জাতিক পর্যটকদের মাধ্যমে স্বাস্থ্যই প্রথম ধারণায় বিশ্বজুড়ে স্পর্শবিহীন প্রযুক্তির ব্যাপক চর্চা হচ্ছে। ফলে ভিসা চাহিদা বেড়েছে।

প্রসঙ্গত, ভিএফএস গ্লোবাল বিশ্বজুড়ে ৬৬ দেশের জন্য ১৪৪টি দেশে ৩ হাজার ৩০০টিরও বেশি আবেদন কেন্দ্র ও ভিসা কার্যক্রম পরিচালনা করছে। ২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে ২৪৮ মিলিয়নের বেশি আবেদন সফলভাবে প্রক্রিয়া করেছে। ভিএফএস গ্লোবালের সদর দপ্তর সুইজারল্যান্ডের জুরিখ এবং সংযুক্ত আরব আমিরাতে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভারতে ৩ বিমান বিধ্বস্ত
সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে জাবিতে মানববন্ধন
ইরানে আজারবাইজানের দূতাবাসে হামলা, প্রধান নিরাপত্তারক্ষী নিহত
ইউক্রেনের জ্বালানি সরবরাহ ব্যবস্থা গুঁড়িয়ে দিয়েছে রুশ সেনারা
নেত্রকোণার দুর্গাপুরে থাকে না বিদ্যুৎ, দিশেহারা কৃষক
‘প্রধানমন্ত্রীর জনসভায় বিএনপির লোকেরাও উপস্থিত হবে’

আরও খবর


close