বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৩.৫১°সে
সর্বশেষ:
গিলাতলা দক্ষিনপড়ায় বিট পুলিশিং কমিটির আয়োজনে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত নিউইয়র্কের আন নুর কালচারাল সেন্টারের গ্রাজুয়েশন সিরিমনি সম্পন্ন নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবে সাংবাদিকদের মতবিনিময় সভা অবশেষে জনসম্মুখে চীনের প্রেসিডেন্ট পাটকাঠি আস্ত রেখে পাটের আঁশ ছাড়ানোর যন্ত্র আবিষ্কার বাবুল আক্তারসহ ৪ জনের বিরুদ্ধে পিবিআই প্রধানের মামলা সাফজয়ী নারী দলকে কোটি টাকার চেক দিল সেনাবাহিনী আমেরিকায় মা হয়েছেন বুবলী! ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলা সুনামগঞ্জ জেলা আ’লীগ সভাপতি ও সম্পাদকের বক্তব্য নির্লজ্জ মিথ্যাচার, যা অগঠনতান্ত্রিক- নুরুল হুদা মুকুট সুনামগঞ্জে এলজিএসপির অগ্রগতি ও অর্জন অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত ত্রিশালে গুজবের বিলে শাপলার সৌন্দর্য, দর্শনার্থীদের ভিড়

চার শর্তে ইউএস ভিসা লটারি প্রোগ্রামে আবেদন করতে পারবেন কুয়েত প্রবাসীরা

অনলাইন ডেস্ক:

কুয়েতে কোনো দেশের প্রবাসীদের স্থায়ীভাবে থাকার সুযোগ নেই। প্রতি বছরই রেসিডেন্সি নবায়ন করতে হয়। তবে কর্মসংস্থানের পাশাপাশি নিরাপদে ব্যবসা করার সুযোগ থাকায় অনেক প্রবাসী কুয়েত ছেড়ে সহজে যেতে চান না। তবে নতুন করে ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে স্থায়ী হওয়ার সুযোগ তৈরি হয়েছে।

চারটি শর্তে ইউএস ভিসা লটারি প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবে কুয়েতের প্রবাসীরা।

মার্কিন পররাষ্ট্র দফতরের পরিসংখ্যানের বরাতে স্থানীয় সংবাদমাধ্যম দৈনিক আল রাই জানায়, ২০২১ সালে এশিয়া অঞ্চলের চার হাজারের বেশি প্রবাসী গ্রীনকার্ড পেয়েছিলেন। এর মধ্যে কুয়েতেরই ছিল ৫২ জন। তবে এই প্রবাসীরা কোন দেশ থেকে কতজন কুয়েতে এসেছিলেন তা জানা যায়নি।

২০২১ সালে কুয়েতের মোট ৫২জন ডাইভারসিটি ভিসা লটারি প্রোগ্রাম (ডিভি লটারি) থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসের জন্য একটি স্থায়ী গ্রিন কার্ড পেয়েছে। ২০২০ সালে এই সংখ্যা ছিল ৩৭ এবং ২০১৮ সালে এই সংখ্যা ছিল৮১জনে।

কুয়েতে মার্কিন দূতাবাসের কনস্যুলার বিভাগ একটি “বৈচিত্র্যময় অভিবাসন” ভিসার জন্য অনলাইনে “বিনামূল্যে” আবেদন করার শর্ত উল্লেখ করেছে, যার জন্য নাগরিক এবং প্রবাসীরাও আবেদন করতে পারবেন।

আবেদন করার যোগ্য ব্যক্তিদের মধ্যে যোগ্য দেশগুলির মধ্যে একটিতে জন্মগ্রহণকারীরা অন্তর্ভুক্ত হবেন। আবেদনকারীকে অবশ্যই আবেদনপত্রে উল্লেখ করতে হবে যে সে যে দেশের অন্তর্গত।

আবেদনকারীদের অবশ্যই মাধ্যমিক পাস বা তার সমতুল্য কোনো পরীক্ষার প্রশংসাপত্র থাকতে হবে। কেবল অভিজ্ঞতাসম্পন্ন প্রবাসীরাই এ সুযোগ পাবেন।

এছাড়া আবেদনের পূর্ববর্তী পাঁচ বছরে, এমন একটি পেশায় দুই বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে, যার মধ্যে কমপক্ষে দুই বছরের প্রশিক্ষণ বা অভিজ্ঞতা রয়েছে।

কুয়েতে মার্কিন দূতাবাসের কনস্যুলার বিভাগ জানিয়েছে যে আগামী ২০২৩ সালের অভিবাসীদের জন্য বৈচিত্র্য ভিসা (ডিভি) প্রোগ্রামের সর্বশেষ নির্দেশাবলী অনুসারে প্রায় ৫৫ হাজার লোককে যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসের অনুমতি দেয়া হবে।

যেসব দেশ থেকে গত পাঁচ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসনের হার কম এবং ডিভি লটারির শর্ত পূরণ করতে পারবেন তাকে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি গ্রিন কার্ড (স্থায়ী বাসস্থান) পেতে অনুমতি দেয়া হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

‘ভিসা জটিলতায়’ কুয়েতে শ্রমবাজার হারাচ্ছে বাংলাদেশ
জর্ডানে যাওয়ার সুযোগ, থাকা খাওয়া ফ্রী বেতন ৩৫০০০ টাকা
ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে যাওয়া অভিবাসনপ্রত্যাশীদের সংখ্যা বেড়েছে
গ্রিসে বাংলাদেশ দূতাবাসে নিবন্ধনের ঘোষণা, ৪২ ইউরোর প্রবাসী কল্যাণ কার্ড বাধ্যতামূলক
যুক্তরাষ্ট্রে গ্রিনকার্ড পাওয়ার আগেই মারা যাবে ১৬ লাখ অভিবাসনপ্রত্যাশী
বাংলাদেশি কর্মী নেবে দক্ষিণ কোরিয়া, বিজ্ঞপ্তি প্রকাশ

আরও খবর


close