শনিবার, ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ৯.১৮°সে
সর্বশেষ:
লড়াই করেও শেষপর্যন্ত কুমিল্লার কাছে হারে খুলনা খুলনায় ১কেজি ৭৫০ গ্রাম সোনার বারসহ ২ জনকে আটক রামগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনে সভাপতি রহমত উল্যাহ সম্পাদক কবির হোসেন ভারতে ৩ বিমান বিধ্বস্ত আত্রাইয়ে চোরসহ গ্রেপ্তার ৪ হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুতুল নাচ ১ লাখ টাকা বেতনে প্ল্যান ইন্টারন্যাশনালে চাকরির সুযোগ ১২ দিন সংসার করে পেলেন ১০০ কোটি! রাজশাহীতে আ. লীগের জনসভার জন্য ভাড়ায় ৭ বিশেষ ট্রেন সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে জাবিতে মানববন্ধন শাহরাখের ‘পাঠানে’ বাজিমাত, ২ দিনে আয় ২২০ কোটি ইরানে আজারবাইজানের দূতাবাসে হামলা, প্রধান নিরাপত্তারক্ষী নিহত

চার শর্তে ইউএস ভিসা লটারি প্রোগ্রামে আবেদন করতে পারবেন কুয়েত প্রবাসীরা

অনলাইন ডেস্ক:

কুয়েতে কোনো দেশের প্রবাসীদের স্থায়ীভাবে থাকার সুযোগ নেই। প্রতি বছরই রেসিডেন্সি নবায়ন করতে হয়। তবে কর্মসংস্থানের পাশাপাশি নিরাপদে ব্যবসা করার সুযোগ থাকায় অনেক প্রবাসী কুয়েত ছেড়ে সহজে যেতে চান না। তবে নতুন করে ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে স্থায়ী হওয়ার সুযোগ তৈরি হয়েছে।

চারটি শর্তে ইউএস ভিসা লটারি প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবে কুয়েতের প্রবাসীরা।

মার্কিন পররাষ্ট্র দফতরের পরিসংখ্যানের বরাতে স্থানীয় সংবাদমাধ্যম দৈনিক আল রাই জানায়, ২০২১ সালে এশিয়া অঞ্চলের চার হাজারের বেশি প্রবাসী গ্রীনকার্ড পেয়েছিলেন। এর মধ্যে কুয়েতেরই ছিল ৫২ জন। তবে এই প্রবাসীরা কোন দেশ থেকে কতজন কুয়েতে এসেছিলেন তা জানা যায়নি।

২০২১ সালে কুয়েতের মোট ৫২জন ডাইভারসিটি ভিসা লটারি প্রোগ্রাম (ডিভি লটারি) থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসের জন্য একটি স্থায়ী গ্রিন কার্ড পেয়েছে। ২০২০ সালে এই সংখ্যা ছিল ৩৭ এবং ২০১৮ সালে এই সংখ্যা ছিল৮১জনে।

কুয়েতে মার্কিন দূতাবাসের কনস্যুলার বিভাগ একটি “বৈচিত্র্যময় অভিবাসন” ভিসার জন্য অনলাইনে “বিনামূল্যে” আবেদন করার শর্ত উল্লেখ করেছে, যার জন্য নাগরিক এবং প্রবাসীরাও আবেদন করতে পারবেন।

আবেদন করার যোগ্য ব্যক্তিদের মধ্যে যোগ্য দেশগুলির মধ্যে একটিতে জন্মগ্রহণকারীরা অন্তর্ভুক্ত হবেন। আবেদনকারীকে অবশ্যই আবেদনপত্রে উল্লেখ করতে হবে যে সে যে দেশের অন্তর্গত।

আবেদনকারীদের অবশ্যই মাধ্যমিক পাস বা তার সমতুল্য কোনো পরীক্ষার প্রশংসাপত্র থাকতে হবে। কেবল অভিজ্ঞতাসম্পন্ন প্রবাসীরাই এ সুযোগ পাবেন।

এছাড়া আবেদনের পূর্ববর্তী পাঁচ বছরে, এমন একটি পেশায় দুই বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে, যার মধ্যে কমপক্ষে দুই বছরের প্রশিক্ষণ বা অভিজ্ঞতা রয়েছে।

কুয়েতে মার্কিন দূতাবাসের কনস্যুলার বিভাগ জানিয়েছে যে আগামী ২০২৩ সালের অভিবাসীদের জন্য বৈচিত্র্য ভিসা (ডিভি) প্রোগ্রামের সর্বশেষ নির্দেশাবলী অনুসারে প্রায় ৫৫ হাজার লোককে যুক্তরাষ্ট্রে স্থায়ী বসবাসের অনুমতি দেয়া হবে।

যেসব দেশ থেকে গত পাঁচ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসনের হার কম এবং ডিভি লটারির শর্ত পূরণ করতে পারবেন তাকে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি গ্রিন কার্ড (স্থায়ী বাসস্থান) পেতে অনুমতি দেয়া হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভিসা জালিয়াতি নিয়ে ঢাকার মার্কিন দূতাবাস যা বলল
মার্কিন ভিসা আপডেটেট ডিসেম্বর ২০২২
স্বর্ণ পাচারকারীরা নিরাপদ রুট হিসেবে ব্যবহার করছেন হিলি ইমিগ্রেশন চেকপোসকে
ঢাকাতেই হবে হজযাত্রীদের ইমিগ্রেশন ও তল্লাশি
বাংলাদেশিদের বিদেশ গমনের চাহিদা অস্বাভাবিক বেড়েছে ১৬০ শতাংশ
‘ভিসা জটিলতায়’ কুয়েতে শ্রমবাজার হারাচ্ছে বাংলাদেশ

আরও খবর


close