শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২১.৬১°সে
সর্বশেষ:
করোনার তৃতীয় ঢেউয়ে নাকাল যুক্তরাষ্ট্রে ফেসবুকের মাধ্যমে ১৪ বছর পর মিলল মা-মেয়ে উপজেলা চেয়ারম্যানদের ইউএনওর মতো নিরাপত্তা দেওয়ার নির্দেশ:হাইকোর্ট সিলেটে-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিবের জাতীয় সংসদে প্রথম ভাষণ নীতিমালা চূড়ান্ত হলেই বাংলাদেশে আসছে বিদ্যুৎচালিত গাড়ি ভারত বাংলা‌দে‌শের ম‌ধ্যে অসাধারণ বন্ধু‌ত্বের সম্পর্ক মৃত্যুর ৫ বছর ‘ছাড়পত্র’ পেল দিতির সিনেমা চলমান করোনা মহামারিতে বিশ্বে এক দিনে মৃত্যু ১০ হাজার, শীর্ষে যুক্তরাষ্ট্র-মেক্সিকো কুমিল্লা সিটি কর্পোরেশন ১নং ওয়ার্ড রোটা: আবুল হোসেন ছোটনের উদ্যোগে ভ্যাকসিন সনদ বিতরণ বাংলাদেশ হিন্দু ধর্মীয় কল্যাণ সংস্থা নিউজার্সির নতুন কমিটি গঠন গণমাধ্যমে শৃঙ্খলা আনার দাবি সাংবাদিকদেরই -ডিইউজে’র বার্ষিক সভায় তথ্যমন্ত্রী ইভ্যালির সিইও রাসেল, চেয়ারম্যান শামীমা গ্রেপ্তার

অভিবাসন মামলা প্রত্যাহারে নতুন নির্দেশনায় প্রেসিডেন্ট জো বাইডেনের

ভিওএনজে ডেস্ক/ইমিগ্রেশন:

যুক্তরাষ্ট্রের অভিবাসন পদ্ধতিতে সুবাতাস বইতে শুরু করেছে। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের পক্ষ থেকে অভিবাসন কর্মকর্তাদের অধিকতর ক্ষমতা প্রদান করে নির্দেশ জারি করা হয়েছে। অভিবাসীদের পক্ষে সহনীয় সিদ্ধান্ত গ্রহণের জন্য বর্ধিত এ ক্ষমতা কাজে লাগানোর জন্য বলা হয়েছে।

মার্কিন অভিবাসনে গ্রিন কার্ডধারী বয়স্ক লোকজন, গর্ভবতী নারী, যারা অল্প ব্যয় থেকে কোনো নথিপত্রহীন অবস্থায় যুক্তরাষ্ট্রে অবস্থান করছে এবং চরম স্বাস্থ্য সমস্যায় পড়া লোকজনের নামে ঝুলে থাকা অভিবাসন মামলা প্রত্যাহার কথাও বলা হয়েছে নতুন নির্দেশনায়।

গত সপ্তাহে জারি করা নতুন নির্দেশনায় বলা হয়েছে, উল্লেখিত কারণ ছাড়াও অন্য অবধারিত মানবিক বিষয়গুলো অভিবাসন বিভাগের প্রসিকিউটররা যেন বিবেচনা করেন। অন্যান্য মানবিক বিবেচনার মধ্যে রয়েছে কোনো অপরাধমূলক সহিংসতার শিকার বা কারও সেবায় নিয়োজিত লোকজনের কথাও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন অভিবাসন নিয়ে দক্ষিণের সীমান্ত পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে দায়িত্ব দেন। পৃথক নির্দেশনায় প্রেসিডেন্ট বাইডেন ডিপোর্টেশনে থাকা অভিবাসীদের বহিষ্কার স্থগিত রাখার ঘোষণা দেন। পারিবারিক অভিবাসনে ট্রাম্পের আরোপ করা পাবলিক চার্জ নীতি বাস্তবায়নের আগে এ বিষয়টি মূল্যায়ন করে দেখার নির্দেশ জারি করেন।

সর্বোপরি প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রে একটি মানবিক অভিবাসনব্যবস্থা গড়ে তুলবেন। এ নিয়ে তিনি সমন্বিত অভিবাসন আইন প্রণয়নে আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণ করেই যুক্তরাষ্ট্রে ভেঙে পড়া অভিবাসনব্যবস্থাকে সংস্কার করার উদ্যোগ গ্রহণ করেছেন। এ বিষয়টি তাঁর অগ্রাধিকার তালিকায় রয়েছে এবং ডেমোক্রেটিক দলের আইনপ্রণেতারা অভিবাসন সংস্কারে প্রস্তাবিত আইনের খসড়া নিয়ে এখন ব্যস্ত রয়েছেন।

রিপাবলিকান দল ও রক্ষণশীলদের বাধার মুখেও প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর অভিবাসন সংস্কারের উদ্যোগ এবং বিদ্যমান অভিবাসন আইনে অভিবাসীদের জন্য ইতিবাচক সব নির্দেশনা জারি করায় অভিবাসী গ্রুপগুলোর মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, অভিবাসন মামলায় পড়া কোনো অভিবাসী ভয়ংকর অপরাধী হিসেবে চিহ্নিত নয়, এমন লোকজনকে বিতাড়নের জন্য যেন কোনো বাড়তি উদ্যোগ গ্রহণ না করা হয়।আমেরিকান ইমিগ্রেশন ল’ ইয়ার্স অ্যাসোসিয়েশনের মুখপাত্র গ্রেগ চেন বলেছেন, নতুন নির্দেশনার ফলে দ্রুততার সঙ্গে জমে থাকা অভিবাসন আদালতের মামলার সুরাহা হবে বলে তিনি মনে করেন।

অভিবাসন মামলায় ঝুলে থাকা লোকজন মামলার বাইরে অন্য কোনো উপায়ে অভিবাসন প্রাপ্তির সুযোগ আছে কিনা তা বিবেচনা করে দেখার জন্য নতুন নির্দেশনায় বলা হয়েছে।

উল্লেখ্য, বহু লোকজন একাধিক উপায়ে যুক্তরাষ্ট্রের অভিবাসনের জন্য আবেদন করে থাকেন। আগে এসব একাধিক আবেদনকে সন্দেহের চোখে দেখা হতো এবং অভিবাসন মামলায় পড়া লোকজনের বিপক্ষে ব্যবহার করার হয়েছিল। নতুন নির্দেশনার ফলে যুক্তরাষ্ট্রের অভিবাসন আইনের প্রতি জনগণের আস্থা বাড়বে এবং এ ক্ষেত্রে ন্যায়বিচার প্রতিষ্ঠিত বলে ইমিগ্রেশন বিভাগ থেকে বলা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

জরিমানা দেওয়ায় উদ্বেগ -উৎকণ্ঠায় মালয়েশিয়া প্রবাসীরা
কানাডায় অভিবাসন: সামাজিক সমস্যার একাল-সেকাল
বিদেশে উচ্চশিক্ষা করতে চাইলেও প্রয়োজন সুপরিকল্পিত সিদ্ধান্ত গ্রহণ
প্রতিবছর কোরিয়া ভাষার ওপর দক্ষতা যাচাইয়ের মাধ্যমে দেশটিতে শ্রমিক নেওয়া হয়
বিধিনিষেধের পরও মালয়েশিয়ায় দূতাবাসের পাসপোর্ট বিতরণ
কানাডায় বিদেশি শিক্ষার্থীদের ওয়ার্ক পারমিট দেওয়ার উদ্যোগ

আরও খবর


close