শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮.৫১°সে
সর্বশেষ:
প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে ‘পছন্দ নয়’ ওবামার কমলা প্রেসিডেন্ট হলে দেশকে ধ্বংস করে দেবেন: ট্রাম্প কোটা আন্দোলন: সহিংসতায় নিহতদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী জরুরি নন, কর্মী বাংলাদেশ ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র হেলিকপ্টার থেকে গ্যাস-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ হয়েছে, গুলি করা হয়নি: র‍্যাব বাংলাদেশে শিগগিরই শান্তি ফিরবে, আশা ভারতের কোটা আন্দোলন ঘিরে সহিংসতা:স্বজনদের কাছে হস্তান্তর ৮৫ লাশ, চিকিৎসাধীন ২১৮ স্বাধীনতাবিরোধী শক্তি দেশব্যাপী ধ্বংসলীলা চালিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষ : রাজধানীতে বেওয়ারিশ ২১ লাশ দাফন শিক্ষার্থীদের আন্দোলনে পাশে দাঁড়ালেন কলকাতার নায়িকা আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে বসার ব্যাপারে প্রধানমন্ত্রীর পক্ষে ব্রিফিং করবেন আইনমন্ত্রী ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত

ইতালিতে ই-পাসপোর্টের দাবি প্রবাসীদের

জমির হোসেন, ইতালি থেকে

ইতালিতে ই-পাসপোর্ট চালু করতে দাবি জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্নভাবে তারা এ দাবি জানিয়ে আসছেন।
বিষয়টি ইতোমধ্যে অবগত হয়েছে দূতাবাসও। যেহেতু এমআরপি দিয়েই ডকুমেন্টারি সব কাজ হচ্ছে, সেহেতু খুব শিগগির এটি চালুর সম্ভাবনা দেখছে না দূতাবাস।

যদিও ই-পাসপোর্ট চালু করা নিয়ে প্রতিদিনই প্রবাসী বাংলাদেশিরা সামাজিক যোগাযোগমাধ্যমে দাবি জানাচ্ছে রোম বাংলাদেশ দূতাবাসের কাছে।

এ বিষয়ে আখন শিপন নামে এক বাংলাদেশি সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন— ই-পাসপোর্টের কার্যক্রম শুরু করুন। নতুবা আমরা আবারও আন্দোলনের কর্মসূচি হাতে নেব।

এমডি সিয়াম খান নামে এক বাংলাদেশি বলেন, বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষ্যে ই-পাসপোর্ট চালু করেন।

এ প্রসঙ্গে, যুগান্তর ইতালি প্রতিনিধির এক প্রশ্নের জবাবে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান বলেন, দূতাবাসে বর্তমানে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) সেবা নিয়মিত প্রদান করা হচ্ছে। যেসব প্রবাসী বাংলাদেশির এমআরপি রয়েছে তারা এটি সহজেই রি-ইস্যু করতে পারছেন। এমনকি ইতালিতে জন্মগ্রহণকারী বাংলাদেশি শিশুদের ক্ষেত্রেও নতুন এমআরপি প্রদান করা হয়।

তিনি বলেন, একটি এমআরপি মেয়াদ থাকে পাঁচ বছর। ফলে যারা বর্তমানে এমআরপি পাচ্ছেন, তারা এ পাঁচ বছর নিশ্চিন্তে এ পাসপোর্ট ব্যবহার করতে পারবেন। তাই এখনই এটিকে ই-পাসপোর্টে কনভার্সনের কোনো বাধ্যবাধকতা নেই।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের সব পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট চালু হয়েছে। সম্প্রতি বাংলাদেশ থেকে নতুন পাসপোর্ট করে যারা ইতালিতে এসেছেন অথবা যেসব প্রবাসী বাংলাদেশি বেড়াতে গিয়ে সেখানে আগের পাসপোর্ট রি-ইস্যু করে ইতালিতে এসেছেন তারা প্রায় সবাই ই-পাসপোর্ট পেয়েছেন।

ই-পাসপোর্টের মেয়াদ ৫-১০ বছর। ফলে আগামী ৫-১০ বছর তাদের দূতাবাসে এসে পাসপোর্ট রি-ইস্যুর প্রয়োজন পড়বে না।

ইতালিতে ই-পাসপোর্টের চাহিদা রয়েছে কেবল তাদের যারা ই-পাসপোর্ট নিয়ে ইতালিতে এসেছেন। কিন্তু যাদের ই-পাসপোর্ট হারিয়ে ফেলেছেন তাদের জন্য আপাদত সেবা প্রদান করা সম্ভব হচ্ছে না।

তিনি আরও বলেন, বিদেশের মিশনগুলোতে ই-পাসপোর্ট কার্যক্রম ধাপে ধাপে চালু করা হচ্ছে। ইউরোপের কয়েকটি দেশ যেমন- জার্মানি, গ্রিস ও অস্ট্রিয়াতে অবস্থিত বাংলাদেশ মিশনে ই-পাসপোর্ট কার্যক্রম চলছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা
যুক্তরাজ্যের নগরবিষয়ক মন্ত্রী হলেন টিউলিপ সিদ্দিক
বাংলাদেশিদের জন্য খুলল ওমানের শ্রমবাজার
যুক্তরাষ্ট্র জেএসডির ৩১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন
বাংলাদেশিসহ ১৯১ বন্দিকে নিজ দেশে ফেরত পাঠাল মালয়েশিয়া
মালয়েশিয়াগামী ১৭ হাজার কর্মীর টাকা ফেরত দেওয়ার নির্দেশ প্রবাসী প্রতিমন্ত্রীর

আরও খবর