শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮.৫৩°সে
সর্বশেষ:
প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে ‘পছন্দ নয়’ ওবামার কমলা প্রেসিডেন্ট হলে দেশকে ধ্বংস করে দেবেন: ট্রাম্প কোটা আন্দোলন: সহিংসতায় নিহতদের পরিবারের দায়িত্ব নেবেন প্রধানমন্ত্রী জরুরি নন, কর্মী বাংলাদেশ ছাড়তে বলেছে যুক্তরাষ্ট্র হেলিকপ্টার থেকে গ্যাস-সাউন্ড গ্রেনেড নিক্ষেপ হয়েছে, গুলি করা হয়নি: র‍্যাব বাংলাদেশে শিগগিরই শান্তি ফিরবে, আশা ভারতের কোটা আন্দোলন ঘিরে সহিংসতা:স্বজনদের কাছে হস্তান্তর ৮৫ লাশ, চিকিৎসাধীন ২১৮ স্বাধীনতাবিরোধী শক্তি দেশব্যাপী ধ্বংসলীলা চালিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী কোটা আন্দোলন ঘিরে সংঘর্ষ : রাজধানীতে বেওয়ারিশ ২১ লাশ দাফন শিক্ষার্থীদের আন্দোলনে পাশে দাঁড়ালেন কলকাতার নায়িকা আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে বসার ব্যাপারে প্রধানমন্ত্রীর পক্ষে ব্রিফিং করবেন আইনমন্ত্রী ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত

ইউনেস্কোর আইওসির নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত বাংলাদেশ

অনলাইন ডেস্ক :
ইউনেস্কোর আন্তঃসরকারি সমুদ্রবিজ্ঞান কমিশনের (আইওসি) ২০২৩-২৫ মেয়াদের জন্য সর্বোচ্চ সংখ্যক ভোট পেয়ে নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে আইওসির ৩২তম অধিবেশনে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থে‌কে পাঠা‌নো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা‌নো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই কাউন্সিলে বাংলাদেশের নির্বাচন বিশ্বে একটি নিরাপদ ও সুরক্ষিত সামুদ্রিক শাসন ব্যবস্থা এবং সমুদ্র শাসন বজায় রাখার জন্য বহুপাক্ষিক ক্ষেত্রে বাংলাদেশের উদ্যোগ, পদক্ষেপ এবং অবদানের বৈশ্বিক স্বীকৃতির বহিঃপ্রকাশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সামুদ্রিক ইস্যুতে বাংলাদেশের ক্রমবর্ধমান সম্পৃক্ততা বাংলাদেশকে আইওসি’র নির্বাহী পরিষদে প্রার্থিতা দিতে উদ্বুদ্ধ করেছে। এটি প্রযুক্তি-ভিত্তিক সমুদ্রবিজ্ঞান বহুপাক্ষিক বাস্তুতন্ত্রকে উৎসাহিত করার মাধ্যমে আইওসির বিস্তৃত বৈশ্বিক উপস্থিতি, বাজেট বরাদ্দ বৃদ্ধি এবং মূল্য সংযোজন সম্পর্কিত বিদ্যমান গুরুত্বপূর্ণ চাহিদাগুলোতে অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

গত কয়েক বছরে বাংলাদেশ সামুদ্রিক ইস্যুতে বেশ কয়েকটি বৈঠকের আয়োজন করেছে। সম্প্রতি ২০২৩ সালের মার্চ মাসে ঢাকায় নবম আইওসিআইডিআইও সম্মেলন এবং ২০২৩ সালের মে মাসে ভারত মহাসাগর সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। অতএব, কাউন্সিলে বাংলাদেশের নির্বাচন জাতিসংঘ ব্যবস্থায় তার সামুদ্রিক কূটনীতির প্রসারে সহায়তা করবে এবং এই প্রতিষ্ঠানের জন্য সুবিধা অর্জন করবে এবং অন্যান্য দেশের সঙ্গে অংশীদারিত্ব জোরদার করবে।

বাংলাদেশ মধ্য ভারত মহাসাগরের জন্য আইওসি সাব-কমিটির মর্যাদা পরিবর্তন করে আইওসি সাব-কমিশনে পরিবর্তনের জন্য নিবন্ধন করেছে যা আইওসিন্ডিও নামে পরিচিত, যা ৩২ তম আইওসি অ্যাসেম্বলির বর্তমান অধিবেশনে (২১-৩০ জুন ২০২৩) অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ প্রতিনিধি দলের নেতা রিয়ার এডমিরাল (অব.) খুরশেদ আলম আশা প্রকাশ করেন, আইওসি’র ৩২তম অধিবেশনে একটি রেজুলেশনের মাধ্যমে এটি আনুষ্ঠানিকভাবে অনুমোদিত হবে। তিনি ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা ও তার টিমকে নির্বাচনের সময় নিবেদিত প্রাণ কাজের জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

পেরুর দক্ষিণাঞ্চলে বাস খাদে পড়ে ২৬ জন নিহত
প্রবল বর্ষণে আফগানিস্তানে ৩৫ জনের প্রাণহানি
পাকিস্তানে সেনানিবাসে ভয়াবহ হামলা, ৮ সেনা নিহত
প্যারিসে ‘রৌদ্র ছায়ায় কবি কণ্ঠে কাব্য কথা’ শীর্ষক আড্ডা
ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত হামলায় নিহত ৭১ ফিলিস্তিনি
যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উত্তেজনা: ফোনালাপে সমাধানের চেষ্টা

আরও খবর