মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.৩৯°সে
সর্বশেষ:
ভোটের আগে ৫ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা ইসির পাকিস্তানে তিন অভিযানে ৭ সেনা, ২৩ সন্ত্রাসী নিহত রেমালের আঘাতে উপকূলে ১০ জনের প্রাণহানি, ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত ঘূর্ণিঝড় রেমালের ‘তাণ্ডবে’ বিদ্যুৎহীন ২ কোটি ৩৫ লাখ গ্রাহক ১২০ কিমি বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল ঘূর্ণিঝড় রিমালে ‘ভয়ংকর’ জলোচ্ছ্বাসের শঙ্কা উপকূলীয় অঞ্চলে ব্যাপক তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল কলকাতা, টুর্নামেন্টের সম্পূর্ণ পুরস্কার তালিকা ১০ বছর পর আইপিএল জিতল কলকাতা ইউক্রেনে সেনা পাঠাবেন না বাইডেন কুমিল্লায় কবি নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষে ১ হাজার শিক্ষার্থীদের সম্মিলিত কন্ঠে ” কারার ঐ লৌহ কপাট” পরিবেশন জানা গেল বাংলাদেশে কুরবানি ঈদের সম্ভাব্য তারিখ

ইউক্রেন ইস্যুতে ট্রাম্প-ডিস্যান্টিসকে ‘ধুয়ে দিলেন’ নিকি হ্যালি

অনলাইন ডেস্ক :
যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার লক্ষ্যে বিরোধী রিপাবলিকান দলের মনোনয়ন দৌড়ে রয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার এক সময়ের ঘনিষ্ঠ রন ডিস্যান্টিস এবং ট্রাম্প সরকারের আমলে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি। যদিও সাম্প্রতিক জরিপে এখন পর্যন্ত মনোনয়ন প্রাপ্তির দৌড়ে এগিয়ে রয়েছেন সাবেক প্রেসিডেন্ট।

উল্লিখিত তিনজনই এক সময়ের ঘনিষ্ঠ হলেও নির্বাচনি মাঠে একজন আরেকজনের সমালোচনায় ব্যস্ত রয়েছেন। তারই অংশ হিসেবে সম্প্রতি ইউক্রেন ইস্যুতে সাবেক বস ট্রাম্প ও ডিস্যান্টিসের কড়া সমালোচনা করেছেন নিকি হ্যালি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ট্রাম্প ও স্যান্টিস উভয়ই ইউক্রেন যুদ্ধের অবসান চান, সেটা যেভাবেই হোক না কেন। অপরদিকে নিকি হ্যালি চান যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের জয়। তার মতে, ইউক্রেনের জয় পরাজয়ের সঙ্গে তার দেশ অর্থাৎ যুক্তরাষ্ট্রের স্বার্থ জড়িত। এই ইস্যুতেই ট্রাম্প ও ডিস্যান্টিসের সমালোচনা করেন তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি এক ইভেন্টে ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে, তিনি যুদ্ধের অবসান চান এবং এ ব্যাপারে তিনি ইউক্রেন ও রাশিয়ার মধ্যে মীমাংসার বিষয়ে সহায়তা করবেন।

অন্যদিকে ফ্লোরিডার গভর্নর ডিস্যান্টিস সম্প্রতি বলেছেন, তিনি যুদ্ধ অবসানে মীমাংসার বিষয়টি সমর্থন করেন। সেই সঙ্গে তিনি আশা করেন যে, ২০২৫ সালের জানুয়ারিতে পরবর্তী মার্কিন প্রেসিডেন্টের শপথ নেওয়ার মধ্যে যুদ্ধ শেষ হবে।

ব্রিটিশ বার্তা সংস্থাটি বলছে, রিপাবলিকান দলের মনোনয়নের দৌড়ে থাকা একমাত্র নারী হ্যালি ইউক্রেন ইস্যুকে ‘আঞ্চলিক বিরোধ’ বলার জন্য ডিস্যান্টিসের নিন্দা করেন। তার ওই মন্তব্য ব্যাপক সমালোচনার সৃষ্টি করে এবং পরবর্তীতে তিনি তার অবস্থান থেকে পিছু হটেন।

প্রতিবেদনে বলা হয়েছে, হ্যালি আইওয়া রাজ্যের ভোটারদের উদ্দেশে দেওয়া এক লাইভ অনুষ্ঠানে বলেছেন, ‘ইউক্রেনের জয় আমাদের জাতীয় নিরাপত্তার সর্বোত্তম স্বার্থের সঙ্গে সংশ্লিষ্ট।’ ইউক্রেন ইস্যু রিপাবলিকানদের মধ্যে বিভক্তি সৃষ্টি করেছে বলেও উল্লেখ করেন তিনি।

দক্ষিণ ক্যারোলিনার সাবেক গভর্নর হ্যালি ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট পদে লড়ার ঘোষণা দেন। এ ছাড়া চলতি সপ্তাহে সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ আরও কয়েকজন প্রতিযোগী তাদের প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিতে পারেন। তবে জনমত জরিপে ট্রাম্প ও ডিস্যান্টিসের চেয়ে অনেক পিছিয়ে রয়েছেন নিকি।

মে মাসে পরিচালিত রয়টার্সের সর্বশেষ জনমত জরিপ অনুসারে, ট্রাম্প সম্ভাব্য রিপাবলিকান প্রাথমিক ভোটারদের মধ্যে ৪৯ শতাংশ সমর্থন নিয়ে আধিপত্য ধরে রেখেছেন। এক্ষেত্রে রন ডিস্যান্টিসের সমর্থন রয়েছে ১৯ শতাংশ। আর হ্যালিকে সমর্থন করেছেন মাত্র ৪ শতাংশ ভোটার।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভোটের আগে ৫ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা ইসির
পাকিস্তানে তিন অভিযানে ৭ সেনা, ২৩ সন্ত্রাসী নিহত
রেমালের আঘাতে উপকূলে ১০ জনের প্রাণহানি, ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত
ঘূর্ণিঝড় রেমালের ‘তাণ্ডবে’ বিদ্যুৎহীন ২ কোটি ৩৫ লাখ গ্রাহক
১২০ কিমি বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল
ঘূর্ণিঝড় রিমালে ‘ভয়ংকর’ জলোচ্ছ্বাসের শঙ্কা

আরও খবর