সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭.৯৫°সে
সর্বশেষ:

ইউক্রেনের বিরুদ্ধে ভয়ংকর প্রতিশোধ নিল রাশিয়া

অনলাইন ডেস্ক :
গত কয়েকদিন ধরেই রাশিয়ায় পালটা আক্রমণ করছে ইউক্রেন। পরপর চালাচ্ছে ড্রোন হামলা। রুশ নৌজাহাজে হামলা ও একটি ট্যাঙ্কারেও বিস্ফোরণ ঘটিয়েছে দেশটি। ইউক্রেনের চালানো এসব হামলার এবার ভয়ংকর প্রতিশোধ নিল রাশিয়া। ক্রুজ ও হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ও ইরানে তৈরি শাহেদ ড্রোনসহ সর্বমোট ৭০টি বিমান হামলা অস্ত্র ব্যবহার করে ইউক্রেনের ওপর হামলা চালিয়েছে দেশটি।

কিয়েভের বিমানবাহিনী টেলিগ্রাম বার্তায় জানায়, শনিবার সন্ধ্যা থেকে রোববার সকাল পর্যন্ত বিভিন্ন ধাপে এ হামলাগুলো চালানো হয়েছে। রাশিয়ার ছোড়া ৪০টি ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ৩০টি ও ২৭টি শাহেদ ড্রোন ধ্বংস করেছে ইউক্রেনের বিমানবাহিনী। রাশিয়া তিনটি কিনজাল হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলেও জানা যায়। তবে এ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র সম্পর্কে আর কোনো তথ্য প্রকাশ করেনি। গুলি করা হয়নি এমন ১০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র কোথায় রয়েছে সে বিষয়েও তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

রাশিয়ার এদিনের হামলায় পশ্চিম ইউক্রেনের খমেলনিটস্কি অঞ্চলের শহর স্টারোকোস্টিয়ানটিনিভের একটি সামরিক বিমানঘাঁটিকে লক্ষ্যবস্তু করা হয়েছে। অঞ্চলটির ডেপুটি গভর্নর সের্হি তিউরিন টেলিগ্রামে এ তথ্য নিশ্চিত করেছেন। হামলায় বেশ কয়েকটি বাড়ি, একটি সাম্প্রদায়িক সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও একটি বাস স্টেশন ও একটি শস্য সাইলো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যায়।

খমেলনিটস্কি অঞ্চলের কর্তৃপক্ষ রোববার জানায়, খমেলনিটস্কির স্টারোকোস্টিয়ানটিনিভের একটি ভুট্টা বর্জ্যরে গুদামে আগুন ছড়িয়ে পড়ে। ১,৪০০ বর্গমিটার জুড়ে এই আগুন ছড়িয়ে পড়েছিল।

শনিবার সন্ধ্যায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানায়, রামিয়া খমেলনিটস্কির কাছে একটি প্লেন ও হেলিকপ্টারের ইঞ্জিন নির্মাতাকারী সংস্থা ইউক্রেনীয় অ্যারোনটিক্স গ্রুপ মোটর সিচের একটি স্থাপনায় আঘাত করেছে। যুদ্ধ শুরুর পর থেকে খমেলনিটস্কি অঞ্চলটিকে নিয়মিত লক্ষ্যবস্তু করেছে রাশিয়া।

এর আগে জুলাইয়ের শেষ দিকে স্টারোকোস্টিয়ানটিনিভ সামরিক বিমানঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছিল। খমেলনিটস্কি ও রিভনে অঞ্চলের সামরিক বিমানঘাঁটিতে আঘাতের খবর রাশিয়াও নিশ্চিত করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়া তার সব লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম হয়েছে।

রিভনের আঞ্চলিক রাজ্য প্রশাসনের প্রধান ভিটালি কোভাল বলেন, রিভনে শুধুমাত্র কয়েকটি ব্যক্তিগত বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন টেলিগ্রাম বার্তায় রোববার জানান, রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী মস্কোর কাছাকাছি একটি ড্রোন ধ্বংস করেছে। মস্কো অঞ্চলের পোডলস্কি জেলায় ইউক্রেনের ড্রোনটি ধ্বংস করা হয়েছে বলেও জানান তিনি।

দোনেৎস্কের বিশ্ববিদ্যালয়ে ক্লাস্টার বোমা হামলা : রুশ নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেনের দোনেৎস্কের একটি বিশ্ববিদ্যালয়ে ইউক্রেনীয় বাহিনী গুচ্ছ বোমা (ক্লাস্টার বোম্ব) হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে।

শনিবার কিয়েভের সেনাবাহিনীর হামলায় বিশ্ববিদ্যালয়টির একটি ভবনের ছাদে আগুন ধরে যায় বলে জানিয়েছেন স্থানীয় এক কর্মকর্তা।

রাশিয়ার পক্ষ থেকে নিয়োগ দেওয়া দোনেৎস্কের মেয়র আলেক্সি কুলেমজিন টেলিগ্রামে এক পোস্টে বলেছেন, দোনেৎস্কে সর্বশেষ হামলার ফলাফল, ইউনিভার্সিটি অব ইকোনোমিক্স অ্যান্ড ট্রেডের প্রথম ভবনে আগুন।

রয়টার্স জানিয়েছে, দোনেৎস্ক অঞ্চলে রাশিয়ার নিয়োগ দেওয়া প্রশাসনের জরুরি ব্যবস্থাপনামন্ত্রী আলেক্সি বলেছেন, হামলায় আগুন নিয়ন্ত্রণে ১২টি পানির ট্যাঙ্ক, তিনটি মই এবং ১০০ জন ফায়ার ফাইটার কাজ করছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে
কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ
ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের
মঙ্গল শোভাযাত্রা নিয়ে যা বললেন শায়খ আহমাদুল্লাহ
জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত

আরও খবর