মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.২২°সে
সর্বশেষ:
ভোটের আগে ৫ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা ইসির পাকিস্তানে তিন অভিযানে ৭ সেনা, ২৩ সন্ত্রাসী নিহত রেমালের আঘাতে উপকূলে ১০ জনের প্রাণহানি, ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত ঘূর্ণিঝড় রেমালের ‘তাণ্ডবে’ বিদ্যুৎহীন ২ কোটি ৩৫ লাখ গ্রাহক ১২০ কিমি বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল ঘূর্ণিঝড় রিমালে ‘ভয়ংকর’ জলোচ্ছ্বাসের শঙ্কা উপকূলীয় অঞ্চলে ব্যাপক তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল কলকাতা, টুর্নামেন্টের সম্পূর্ণ পুরস্কার তালিকা ১০ বছর পর আইপিএল জিতল কলকাতা ইউক্রেনে সেনা পাঠাবেন না বাইডেন কুমিল্লায় কবি নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষে ১ হাজার শিক্ষার্থীদের সম্মিলিত কন্ঠে ” কারার ঐ লৌহ কপাট” পরিবেশন জানা গেল বাংলাদেশে কুরবানি ঈদের সম্ভাব্য তারিখ

ইউক্রেনকে আরও ২০০ কোটি ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক :
যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে নতুন করে আরও ২০০ কোটি ডলারের অস্ত্র ও সামরিক সহায়তা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে পাল্টা সামরিক অভিযান চালিয়েছে। এ অবস্থায় ইউক্রেনীয় সেনাদের জন্য বিমান প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে এই সামরিক সরঞ্জাম সরবরাহ করবে ওয়াশিংটন।

প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের বরাত দিয়ে তুর্কি বার্তা সংস্থা আনাদুলু এ খবর দিয়েছে। একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ব্লুমবার্গ বলেছে, চলতি সপ্তাহেই সম্ভবত এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে।

মার্কিন ওই কর্মকর্তা বলেন, ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভের আওতায় মার্কিন সরকার এ সমস্ত অস্ত্র সরবরাহ করবে। এর আগে এই আইনের আওতায় রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ইউক্রেনকে হাজার হাজার কোটি ডলারের অস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

খবরে বলা হয়েছে, নতুন এই অস্ত্র প্যাকেজে দুই ধরনের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র থাকবে। এসব ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শত্রুর ট্যাক্টিক্যাল ব্যালিস্টিক মিসাইল, ক্রুজ মিসাইল এবং যুদ্ধবিমান ধ্বংস করতে সক্ষম। এ ছাড়া আমেরিকা ইউক্রেনের জন্য ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এমআইএম-২৩ হক ক্ষেপণাস্ত্র দেবে।

সম্প্রতি ইউক্রেনের সামরিক বাহিনী রাশিয়ার বিরুদ্ধে বেশ কয়েকটি বড় হামলা চালিয়েছে। অবশ্য রাশিয়া দাবি করেছে যে, ওই সব হামলা সফলতার সঙ্গে মোকাবেলা করা হয়েছে। তবে ইউক্রেনের শীর্ষ পর্যায়ের নিরাপত্তা ও প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, তাদের আসল পাল্টা অভিযান এখনো শুরু হয়নি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভোটের আগে ৫ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা ইসির
পাকিস্তানে তিন অভিযানে ৭ সেনা, ২৩ সন্ত্রাসী নিহত
রেমালের আঘাতে উপকূলে ১০ জনের প্রাণহানি, ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত
ঘূর্ণিঝড় রেমালের ‘তাণ্ডবে’ বিদ্যুৎহীন ২ কোটি ৩৫ লাখ গ্রাহক
১২০ কিমি বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল
ঘূর্ণিঝড় রিমালে ‘ভয়ংকর’ জলোচ্ছ্বাসের শঙ্কা

আরও খবর