শনিবার, ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ৯.৮৪°সে
সর্বশেষ:
লড়াই করেও শেষপর্যন্ত কুমিল্লার কাছে হারে খুলনা খুলনায় ১কেজি ৭৫০ গ্রাম সোনার বারসহ ২ জনকে আটক রামগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনে সভাপতি রহমত উল্যাহ সম্পাদক কবির হোসেন ভারতে ৩ বিমান বিধ্বস্ত আত্রাইয়ে চোরসহ গ্রেপ্তার ৪ হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পুতুল নাচ ১ লাখ টাকা বেতনে প্ল্যান ইন্টারন্যাশনালে চাকরির সুযোগ ১২ দিন সংসার করে পেলেন ১০০ কোটি! রাজশাহীতে আ. লীগের জনসভার জন্য ভাড়ায় ৭ বিশেষ ট্রেন সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে জাবিতে মানববন্ধন শাহরাখের ‘পাঠানে’ বাজিমাত, ২ দিনে আয় ২২০ কোটি ইরানে আজারবাইজানের দূতাবাসে হামলা, প্রধান নিরাপত্তারক্ষী নিহত

ইউক্রেনকে রেকর্ড পরিমাণ সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক :
ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধে কিয়েভের জন্য আরও আড়াইশ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা সহায়তার প্যাকেজ ঘোষণা করেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। স্ট্রাইকার সাঁজোয়া যানসহ অত্যাধুনিক অস্ত্র রয়েছে এ প্যাকেজে। ইউক্রেন যুদ্ধে মস্কোকে পরাজিত করতেই ধারাবাহিকভাবে সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে বাইডেন প্রশাসন।

এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য যতগুলো প্যাকেজ ঘোষণা করেছে তার মধ্যে বৃহস্পতিবারের ঘোষিত প্যাকেজটি দ্বিতীয় বৃহত্তম। খবর সিএনএনের।

পেন্টাগন জানিয়েছে, নতুন প্যাকেজে ৯০টি স্ট্রাইকার সাঁজোয়া যান, ৫৯টি ব্যাডলি ফাইটিং বাহন অন্তর্ভুক্ত থাকবে। এর আগের প্যাকেজে ৫০টি ব্যাডলি অন্তর্ভুক্ত ছিল। ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য চলতি মাসেই কিয়েভকে ১০০টির বেশি এই সামরিক যান দেওয়া হবে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সবশেষ নিরাপত্তা সহায়তার প্যাকেজে হিমার্স রকেট সিস্টেমের জন্য প্রচুর গোলাবারুদ থাকছে। হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হিমার্স। এটি মাঝারি পাল্লার মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম বা এমআলআরএস। এটি ভ্রাম্যমাণ একটি ইউনিট যা একই সঙ্গে একাধিক নির্ভুল-নির্দেশিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে পারে। এই হিমার্সের মাধ্যমে রুশ বাহিনীর অস্ত্রের ডিপো এবং কমান্ড পোস্টে হামলা চালিয়ে ব্যাপক প্রভাব ফেলেছেন ইউক্রেনীয় সেনারা। এ পর্যন্ত বেশ কয়েকটি হিমার্স ইউক্রেনকে দিয়েছে বাইডেন প্রশাসন। রাশিয়ার হামলা প্রতিহতে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষার জন্য অতিরিক্ত অস্ত্র দেওয়া হবে বলে জানিয়েছে পেন্টাগন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে যুদ্ধ শুরুর ঘোষণা দেয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই যুদ্ধের বিরুদ্ধে অবস্থান নিয়ে শুরু থেকেই জেলেনস্কির সরকারকে মানবিক ও সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। এসব অস্ত্র যুদ্ধে আরও ত্বরান্বিত করবে বলে পশ্চিমাদের বার বার সতর্ক করে আসছে ক্রেমলিন। এমনকি ইউক্রেনে পাঠানো পশ্চিমাদের এসব অস্ত্র ও সামরিক যান রাশিয়ার বৈধ লক্ষ্যবস্তু হবে বলে সাফ জানি দিয়েছে পুতিন প্রশাসন। যদিও মস্কোর হুমকি কোনো পাত্তা না দিয়েই ধারাবাহিকভাবে সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে ন্যাটোভুক্ত দেশগুলো।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভারতে ৩ বিমান বিধ্বস্ত
সুইডেনে কুরআন পোড়ানোর প্রতিবাদে জাবিতে মানববন্ধন
ইরানে আজারবাইজানের দূতাবাসে হামলা, প্রধান নিরাপত্তারক্ষী নিহত
ইউক্রেনের জ্বালানি সরবরাহ ব্যবস্থা গুঁড়িয়ে দিয়েছে রুশ সেনারা
নেত্রকোণার দুর্গাপুরে থাকে না বিদ্যুৎ, দিশেহারা কৃষক
‘প্রধানমন্ত্রীর জনসভায় বিএনপির লোকেরাও উপস্থিত হবে’

আরও খবর


close