শনিবার, ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৩.৯°সে
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বোস্টন প্রবাসী রোকেয়া খানম আর নেই ‘ওমিক্রন’ নিয়ে নিউইয়র্কে জরুরি অবস্থা বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমে যুক্তরাষ্ট্রের প্রশংসা কুমিল্লা বুড়িচং শিক্ষার্থী ও গরীব অসহায়দের মাঝে লোশন,ভ্যাসলিন  শীত বস্তু বিতরণ করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ জরুরি বৈঠকে মোদি আমেরিকা প্রেমিকের কাছে গেলেন রাশমিকা? চলমান সংকট নিরসনে সরকারের কাছে ৪ দফা দাবি জানিয়েছে হেফাজত শিক্ষার্থীদের হাফ ভাড়ার জন্য আইন পাস করার দাবি:সংসদে রুমিন ফারহানা সিমলার নতুন সিনেমা দেখতে ইউটিউবে দর্শকের ভিড়! ৭০৭ ইউপি নির্বাচন ৫ জানুয়ারি ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল তৃণমূল নিজেদের গুছিয়ে দিল্লির সিংহাসনে বসার স্বপ্ন দেখছে মমতা

অ্যাসেম্বলি লাইনের গতি বাড়াতে রেকর্ড সংখ্যক রোবট যুক্ত করেছে আমেরিকা

ভিওএনজে ডেস্ক:
বছরের প্রথম নয় মাসেই উত্তর আমেরিকার কোম্পানিগুলো রেকর্ড সংখ্যক রোবট তাদের বহরে যুক্ত করেছে। অ্যাসেম্বলি লাইনের গতি বাড়াতে এবং কর্মীদের জন্য এ ধরনের কাজ ঝুঁকিপূর্ণ হওয়ায় তারা এ উদ্যোগ নেয়। ইন্ডাস্ট্রি গ্রুপ দ্য অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সিং অটোমেশনের তথ্য অনুসারে, কলকারখানা ও অন্যান্য শিল্পপ্রতিষ্ঠান একই সময়ে ২৯,০০০ রোবট অর্ডার করেছে। যা গত বছরের তুলনায় ৩৭ শতাংশ বেশি। যার মূল্য ১.৪৮ বিলিয়ন ডলার। এটি ২০১৭ সালের পূর্ববর্তী শীর্ষ সীমাকে ছাড়িয়ে গেছে। রোবট যুক্ত করা বিনিয়োগের ক্ষেত্রে একটি বৃহত্তর উত্থানের অংশ। কারণ স্বাভাবিকভাবেই প্রতিষ্ঠানগুলো চাহিদা বেশি এমন জিনিসকে কবজায় রাখতে চায়। যা কিছু ক্ষেত্রে মূল পণ্যের ঘাটতির কারণ হয়ে দাঁড়িয়েছে। এ প্রসঙ্গে অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সিং অটোমেশনের (অ৩) সভাপতি জেফ বার্নস্টেইন বলেন, ব্যবসায়ীরা তাদের চাহিদা মতো প্রয়োজনীয় লোক খুঁজে পায় না। এ কারণে অনেকটা বাধ্য হয়ে তারা স্বয়ংক্রিয় জিনিসের পেছনে দৌড়াচ্ছে।

যদিও অটো কোম্পানিগুলো দীর্ঘকাল ধরে অধিক কর্মক্ষম ইন্ডাস্ট্রিয়াল রোবট বিক্রি করছে। কিন্তু ২০২০ সালে, অন্যান্য প্রতিষ্ঠানগুলো সম্মিলিত বিক্রয়ে প্রথমবারের মতো অটো সেক্টরকে ছাড়িয়ে গেছে এবং সেই প্রবণতা এ বছরও অব্যাহত রয়েছে। সংশ্লিষ্ট সূত্র মতে, ২০২১-এর প্রথম নয় মাসে রোবটের জন্য প্রয়োজনীয় অটোরিলেটেড অর্ডার ২০ শতাংশ বৃদ্ধি পেয়ে ১২,৫৪৪ ইউনিটে উন্নীত হয়েছে। যেখানে নন-অটোমোটিভ কোম্পানির অর্ডার ৫৩ শতাংশ বেড়ে ১৬,৩৫৫ হয়েছে।

তবে তার মানে এমন নয় যে, অটোমোটিভ ধীর হয়ে যাচ্ছে, বরং অটো বেড়েছে। তবে অন্য খাত বিশেষত ধাতু থেকে খাদ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো আরও দ্রুত বাড়ছে। জন নিউম্যানস কোম্পানি তাদের মধ্যে একটি। টেক্সাসের অস্টিনের এথেনা ম্যানুফ্যাকচারিং; যা অন্য নির্মাতা প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন ধাতব পদার্থ তৈরি করে। তাদের ফার্মে সর্বমোট ৭টি রোবট রয়েছে। এর মধ্যে চারটি রোবটই এ বছর ইনস্টল করা রয়েছে। উল্লেখ্য যে, ২০১৬ সালে কোম্পানিটি তাদের প্রথম রোবট কিনেছিল।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

‘ওমিক্রন’ নিয়ে নিউইয়র্কে জরুরি অবস্থা
বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমে যুক্তরাষ্ট্রের প্রশংসা
করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ জরুরি বৈঠকে মোদি
৭০৭ ইউপি নির্বাচন ৫ জানুয়ারি
ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে জায়গা পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল
সৌদি আরবের মদিনায় বাস-ট্রাক সংঘর্ষে ৪ জন নিহত

আরও খবর


close