রবিবার, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২০.১৫°সে

ভারত থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত ভারত। দেশটিতে দৈনিক সংক্রমণ পার হয়েছে চার লাখের গণ্ডি। দৈনিক মৃত্যুও ছাড়িয়েছে সাড়ে তিন হাজারের ঘর। প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যায় হচ্ছে রেকর্ড। এই পরিস্থিতিতে ভারত থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে বাইডেন প্রশাসন। আগামী ৪ মে থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।
শুক্রবার (৩০ এপ্রিল) এক বিবৃতিতে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেশন (সিডিসি)-র পরামর্শ অনুযায়ী ভারত থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করছে প্রশাসন। এই সিদ্ধান্ত আগামী ৪ মে থেকে কার্যকর হবে।’
বিবৃতিতে তিনি আরও বলেন, ‘ভারতে করোনা সংক্রমণের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়ে যাওয়ায় এবং ভাইরাসের বেশ কয়েকটি ভ্যারিয়েন্ট দেশটিতে সংক্রামক হিসেবে কাজ করায় যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিয়েছে।’
এর আগে গত বৃহস্পতিবার ভারতে করোনা পরিস্থিতির উদ্ভূত সংকট বিবেচনায় নাগরিকদের যত দ্রুত সম্ভব দেশটি ছাড়তে নির্দেশ দেয় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। টুইটারে দেওয়া ওই জরুরি নির্দেশনায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, করোনার প্রকোপে বর্তমানে ভারতে চিকিৎসা সেবা পাওয়ার সুযোগ সীমিত। তাই এখন দেশটিতে না যাওয়াই ভালো। আর এই মুহূর্তে যারা ভারতে রয়েছেন, তাদের যত দ্রুত সম্ভব দেশে ফেরার নির্দেশ দেওয়া হচ্ছে।
দ্বিতীয় দফায় করোনার প্রকোপে ভারতের অবস্থা বিপর্যস্ত। এই পরিস্থিতিতে বাংলাদেশ, ব্রিটেন, ফ্রান্স, ইতালি, ওমান, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, হংকংসহ আরও বেশ কয়েকটি দেশ আগেই ভারতের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ করে দিয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সংঘাত থামাতে তেল আবিবে যুক্তরাষ্ট্রের দূত
ভারতের বিভিন্ন নদীতে ভাসছে অসংখ্য লাশ, খাচ্ছে শেয়াল-কুকুর
এপির কার্যালয়ে হামলার পর ঘুম ভাঙ্গল হোয়াইট হাউসের
গাজায় আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল
মহাকাশে সিনেমার শুটিং: প্রতিযোগিতা আমেরিকা-রাশিয়ার
ভারতের দিকে ধেয়ে আসছে মহাশক্তিশালী ঘূর্ণিঝড়

আরও খবর