সোমবার, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ৭.৪৬°সে

ফিলিস্তিনিদের ১৫০ মিলিয়ন ডলার সহায়তা দেবেন বাইডেন

ফিলিস্তিনিদের যুক্তরাষ্ট্রের সহায়তার অংশ হিসেবে ১৫০ মিলিয়ন ডলারের একটি প্যাকেজের পরিকল্পনা করেছে বাইডেন প্রশাসন। শিগগিরই এ ব্যাপারে ঘোষণা দেওয়া হবে। আজ বুধবার (৭ এপ্রিল) সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

জাতিসংঘের ত্রাণ বিষয়ক সংস্থা ইউএনডব্লিউআরএর মাধ্যমে এই তহবিল সরবরাহ করা হবে। ফিলিস্তিনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক পুনরায় চালু করার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে হোয়াইট হাউজ।

এর আগে ২০১৮ সালে ফিলিস্তিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ছিন্ন করে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে ওয়াশিংটনের পক্ষ থেকে যে আর্থিক সহায়তা দেওয়া হতো সেটিও বন্ধ করে দেন।

চলতি বছরের জানুয়ারিতে ক্ষমতায় বসার পরপরই যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন ঘোষণা দিয়েছিল যে, তারা আর্থিক ও মানবিক দিক দিয়ে ফিলিস্তিনিদের সহায়তা পুনরায় চালু করবে। পাশাপাশি তাদের সঙ্গে পুনরায় কূটনৈতিক সম্পর্ক চালু করবে ওয়াশিংটন।

হোয়াইট হাউজ সূত্র জানিয়েছে, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নীতি অনুযায়ী ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের বিষয়ে পুনরায় আলোচনা শুরু করতে চায় বাইডেন প্রশাসন।

অবশ্য তারা এখন পর্যন্ত এ ব্যাপারে বেশ ধীরে এগোচ্ছে। বিশেষ করে গত মার্চে অনুষ্ঠিত ইসরায়েলের সাধারণ নির্বাচন এবং আগামী মে মাসে ফিলিস্তিনের আসন্ন নির্বাচনের দিকেও লক্ষ্য রাখছে ওয়াশিংটন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নাভালনির প্রতি অবিচার করছে রাশিয়া: বাইডেন
ইরানে পারমাণবিক স্থাপনার কাছে শক্তিশালী ভূমিকম্প
‘ভিড়’ দেখে মুগ্ধতা, নেটিজেনদের তোপের মুখে মোদি
রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার চেক প্রজাতন্ত্রের
ভাঙচুরের সুস্পষ্ট প্রমাণে মামুনুল গ্রেপ্তার: পুলিশ
ইসলামবিদ্বেষের বিরুদ্ধে লড়ছেন মার্কিন প্রথম মুসলিম নারী মেয়র ফারাহ

আরও খবর