শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৩.৭৯°সে
সর্বশেষ:
ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস দেশের প্রথম এনাটমি অলিম্পিয়াডে বিজয়ী চমেকের দুই শিক্ষার্থী পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম বরিশালে ইন্টার্ন চিকিৎসকদের বিক্ষোভ ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন গাজার আবাসিক এলাকায় ইসরাইলের হামলা, নিহত ৪০ শিশুর সামনে ধূমপান করলেই জরিমানা বাবার পদবি মুছে ফেললেন বারাক ওবামার মেয়ে

আমেরিকান অপরচুনিটি ট্যাক্স ক্রেডিট।।কলেজ-ভার্সিটি স্টুডেন্টের বাবা-মা পেতে পারেন ২৫০০ ডলার

অনলাইন ডেস্ক:

কলেজ-বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টদের জন্য তাদের বাবা-মা বা অভিভাবক ট্যাক্স ফাইল কলেজ-ভার্সিটি স্টুডেন্টের বাবা-মা পেতে পারেন ২৫০০ ডলার করে পেতে পারেন ২৫০০ ডলার। এটি হচ্ছে আমেরিকান অপরচুনিটি ট্যাক্স ক্রেডিট। এর মধ্যে ১৫০০ ডলার ট্যাক্স বকেয়া থাকলে সেখান থেকে বকেয়া কর পরিশোধের জন্য সমন্বয় করতে পারবেন এবং বাকি এক হাজার ডলার ফেরত পেতে পারেন। কেউ যদি সরকারের কাছে কর বকেয়া না থাকেন, তাহলে ১৫০০ ডলার অব্যবহৃত রয়ে যাবে। তবে এক হাজার ডলার পর্যন্ত ফেরত পাবেন।
এ বিষয়ে জাকির সিপিএ পিএলএলসির সার্টিফায়েড পাবলিক অ্যাকাউন্ট্যান্স ফাউন্ডার ও সিইও সিপিএ জাকির চৌধুরী বলেন, একজন স্টুডেন্টের জন্য দুই রকমের ক্রেডিট রয়েছে। একটি হলো আমেরিকান অপরচুনিটি ট্যাক্স ক্রেডিট, অন্যটি হচ্ছে লাইফ টাইম লার্নিং ক্রেডিট। কোনো স্টুডেন্টের ইনকাম স্ট্যান্ডার্ড ডিডাকশনের চেয়ে বেশি হলে তাকে অবশ্যই ট্যাক্স ফাইল করতে হবে। কারও যদি আয় স্ট্যান্ডার্ড ডিডাকশনের চেয়ে কম হয়, তাহলে তিনি ইনকাম ট্যাক্স ফাইল না করলেও কোনো সমস্যা নেই। এ ছাড়া স্টুডেন্ট ট্যাক্স ফাইল করেও আমেরিকান অপরচুনিটি ট্যাক্স ক্রেডিটে ওটিসি ক্লেম করতে পারবেন।
সিপিএ জাকির চৌধুরী আরও বলেন, কোনো স্টুডেন্ট যদি আয় না করেন এবং বাবা-মায়ের ওপর নির্ভরশীল হন, তাহলে ওই স্টুডেন্টকে নির্ভরশীল দেখিয়ে তারা আমেরিকান অপরচুনিটি ট্যাক্স ক্রেডিটের জন্য ক্লেম করতে পারবেন। এ জন্য তাদের দেখাতে হবে যে তার সন্তান অন্তত বছরের একটি সেশনে বা অর্ধেক সময় কলেজে পড়ালেখা করেছে এবং তারা পরীক্ষার রেজাল্টের জন্য যে স্ট্যান্ডার্ড, তা ধরে রাখতে সক্ষম হয়েছে। এটি কেবল অ্যাসোসিয়েটস ও আন্ডার গ্র্যাজুয়েট এবং সমমানের পর্যায়ের লেখাপড়ার স্টুডেন্টদের জন্য পাওয়া যাবে। উদাহরণস্বরূপ দেখা গেল, একজন স্টুডেন্ট কলেজে পড়ার সময়ে চার বছরে তার আন্ডার গ্র্যাজুয়েট কোর্স সম্পন্ন করতে পারলেন না, তাহলে ওই বেশি সময়ের জন্য তিনি ক্রেডিট পাবেন না। এটি কেবল চার বছরের জন্যই দেওয়া হয়। ওই চার বছরের জন্য প্রতিবছর অন্তত কম করে হলেও হাফ টাইম কলেজে পড়তে হবে। এ ছাড়া আরও একটি বিষয় হলো কেউ যদি আন্ডার গ্র্যাজুয়েট করার নির্ধারিত সময়ের মধ্যে পড়ালেখা শেষ করে ডিগ্রি কমপ্লিট করতে না পারেন, তাহলে তিনি পরে লেখাপড়া শেষ করলে ডিগ্রি নেবেন। ওই সময়ের জন্য তিনি ভিন্ন ক্রেডিট পাবেন। এ ধরনের রিফান্ড পাওয়ার জন্য অবশ্যই একজন স্টুডেন্টকে কোনো ফেলোনি অপরাধ ও ড্রাগ রিলেটেড কোনো অপরাধে সম্পৃক্ত হওয়া যাবে না। অপরাধী হলে এটা পাবেন না। লাইফটাইম লার্নিং অপরচুনিটি ক্রেডিটের কোনো সময়সীমা নেই। মূলত বাবা-মার ওপরই সন্তানেরা ডিপেন্ডেন্ট থাকেন। তবে এমনও আছে, কোনো কোনো স্টুডেন্ট তার ভাই কিংবা বোনের ওপরও নির্ভরশীল। যদি তা-ই হয়, তাহলে ভাই কিংবা বোনও চাইলে ওই স্টুডেন্টের জন্য যেসব ক্রেডিট আছে, সেগুলো পেতে পারেন।
সিপিএ জাকির চৌধুরী বলেন, এই অর্থ স্টুডেন্টদের এ জন্য দেওয়া হয়, যাতে তারা লেখাপড়ার জন্য যেসব খরচ হয়, তা অ্যাডিশনাল খরচ হিসেবে ব্যবহার করতে পারেন। তবে এসব খরচ রুম অ্যান্ড বোর্ড হিসেবে ব্যবহারের জন্য নয়, বরং এটি দেওয়া হয় পড়ালেখার আনুষঙ্গিক খরচ হিসেবে। এওটিসি প্রতিবছর প্রতি শিক্ষার্থীকে সর্বোচ্চ মূল্য ২৫০০ (চার বছরে ট্যাক্সের ত্রাণ ১০ হাজার পর্যন্ত), ক্রেডিটটি যোগ্য খরচের প্রথম ২০০০ এর জন্য ১০০ শতাংশ ম্যাচ এবং পরবর্তী ২০০০ যোগ্য খরচের জন্য ২৫ শতাংশ ম্যাচ প্রদান করে।
জাকির চৌধুরী বলেন, অনেকেই কলেজে ওয়ার্ক স্টাডি করেন। সেখান থেকে যে আয় হবে, সেটি ইনকাম। কারও ওই আয়ের ওপর ট্যাক্স কাটা হয়ে থাকলে তিনি পরে ট্যাক্স রিটার্ন করে রিফান্ড পেতে পারেন। ফাফসা আবেদন করার সময় যে বছরের জন্য স্টুডেন্টের ইনকাম আছে, সেটা উল্লেখ করতে হবে। ট্যাক্স ফাইল না করলেও ইনকাম রিপোর্ট করতে হবে।

সূত্র-ঠিকানা

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ট্রাফিক সিগন্যাল সচল করতে আইজিপিকে প্রধানমন্ত্রীর নির্দেশ
আমাকে জেলে পাঠাতে পারে: জার্মান গণমাধ্যমকে ড. ইউনূস
পাবনার মাঝ নদীতে আটকে পড়া ফেরি ১২ ঘণ্টা পর উদ্ধার
ইউক্রেনের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্র বিপুল মুনাফা করছে: মার্কিন গণমাধ্যম
ঢাকায় সুপ্রিম কোর্টের সম্মেলনে রাষ্ট্রপতি ও ভারতের প্রধান বিচারপতি
আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচের সূচি ঘোষণা

আরও খবর