মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.২৬°সে
সর্বশেষ:
ভোটের আগে ৫ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা ইসির পাকিস্তানে তিন অভিযানে ৭ সেনা, ২৩ সন্ত্রাসী নিহত রেমালের আঘাতে উপকূলে ১০ জনের প্রাণহানি, ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত ঘূর্ণিঝড় রেমালের ‘তাণ্ডবে’ বিদ্যুৎহীন ২ কোটি ৩৫ লাখ গ্রাহক ১২০ কিমি বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল ঘূর্ণিঝড় রিমালে ‘ভয়ংকর’ জলোচ্ছ্বাসের শঙ্কা উপকূলীয় অঞ্চলে ব্যাপক তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল কলকাতা, টুর্নামেন্টের সম্পূর্ণ পুরস্কার তালিকা ১০ বছর পর আইপিএল জিতল কলকাতা ইউক্রেনে সেনা পাঠাবেন না বাইডেন কুমিল্লায় কবি নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষে ১ হাজার শিক্ষার্থীদের সম্মিলিত কন্ঠে ” কারার ঐ লৌহ কপাট” পরিবেশন জানা গেল বাংলাদেশে কুরবানি ঈদের সম্ভাব্য তারিখ

আফ্রিকান নেতাদের সঙ্গে শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন পুতিন

অনলাইন ডেস্ক :
সেন্ট পিটার্সবার্গে আফ্রিকান নেতাদের সঙ্গে আজ এক শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাসহ আফ্রিকার ১৭ দেশের নেতারা এ সম্মেলনে অংশ নিচ্ছেন। বৃহস্পতি ও শুক্রবার এই দুদিন শীর্ষ সম্মেলন চলবে।

পুতিন বলেছেন, সাম্প্রতিক বছরগুলোতে আফ্রিকার সঙ্গে আমাদের সহযোগিতা একটি নতুন মাত্রায় পৌঁছেছে। আমরা একে আরও জোরদার করতে আগ্রহী। শীর্ষ সম্মেলনে অংশ নেওয়া অন্য দেশগুলোর কাছে পাঠানো এক চিঠিতে এ কথা বলেন তিনি।

ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তি থেকে মস্কোর বেরিয়ে যাওয়ার পর এবার দ্বিতীয়বারের মতো এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। প্রথম ২০১৯ সালে রাশিয়ার সোচিতে শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে আন্তর্জাতিক অঙ্গনে কোণঠাসা রাশিয়াকে আফ্রিকার কয়েকটি দেশ সমর্থন জুগিয়ে যাচ্ছে। কিন্তু শস্যচুক্তি থেকে রাশিয়ার বেরিয়ে যাওয়ার কারণে আফ্রিকান দেশগুলোকে এর পরিণাম ভোগ করতে হবে।

এদিকে শীর্ষ সম্মেলনে যোগ দিতে আফ্রিকান রাষ্ট্রগুলোকে পশ্চিমা দেশগুলো বাধা দিচ্ছে বলে ক্রেমলিন অভিযোগ করেছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভোটের আগে ৫ ওসিকে প্রত্যাহারের নির্দেশনা ইসির
পাকিস্তানে তিন অভিযানে ৭ সেনা, ২৩ সন্ত্রাসী নিহত
রেমালের আঘাতে উপকূলে ১০ জনের প্রাণহানি, ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত
ঘূর্ণিঝড় রেমালের ‘তাণ্ডবে’ বিদ্যুৎহীন ২ কোটি ৩৫ লাখ গ্রাহক
১২০ কিমি বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল
ঘূর্ণিঝড় রিমালে ‘ভয়ংকর’ জলোচ্ছ্বাসের শঙ্কা

আরও খবর