বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.৬৩°সে
সর্বশেষ:
ফিলিস্তিনকে সমর্থন করায় মার্কিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাণ্ড ইরানকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র অনিবন্ধিত ও অবৈধ অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার ফ্লাইওভার থেকে পড়ে গেল বাস, নিহত ৫ আহত ৪০ বাবার চড়ে ছিটকে শিশুকন্যার মৃত্যু রাঙ্গামাটি মাসস উদ্যােগের নর্ববষ বরন ও মহা সাংগ্রাই জলকেলি অনুষ্ঠিত (ভিডিও) খুলনা গাইকুর হাত-পা বাঁধা, গলায় ফাঁস দেওয়া যুবকের রহস্যজনক মৃত্যু কিশোরগঞ্জে ১৪ কিলোমিটার দৃষ্টিনন্দন বৈশাখী আলপনা! আইপিএলে ফর্মে থাকায় ছুটি বাড়ল মোস্তাফিজের রাঙ্গামাটি কাপ্তাই চিংম্রং এ মারমা সম্প্রদায়ের মহা সাংগ্রাঁই জল উৎসব কাপ্তাইয়ে শিশু নির্যাতন পরোয়ানা ভুক্ত আসামী আটক ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!

অ্যামেরিকা-চায়না উত্তেজনার মধ্যে শি জিনপিং-বিল গেইটস বৈঠক

অনলাইন ডেস্ক:
বিভিন্ন দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক ইস্যুতে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই মার্কিন ধনকুবের এবং যুক্তরাষ্ট্রভিত্তিক সফটওয়্যার প্রস্তুতকারী কোম্পানি মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের সাথে বৈঠক করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।
উল্লেখ্য, করোনা মহামারীর পর গত তিন বছরে এই প্রথম বিদেশী কোনো উদ্যোক্তা ও ব্যবসায়ীর সাথে বৈঠক করলেন চীনের প্রেসিডেন্ট। বিল গেটসকে অবশ্য কেবল উদ্যোক্তা-ব্যবসায়ী বললে ভুল বলা হবে। কারণ বর্তমানে বিশ্বজুড়ে মানবসেবা ও কল্যাণমূলক বিভিন্ন খাতে অর্থায়ন এবং সক্রিয় সংশ্লিষ্টতার জন্য তিনি বেশি পরিচিত। নিজের অর্জিত সম্পদেরও বেশির ভাগ অংশ তিনি ব্যয় করছেন বিভিন্ন মানুষের জন্য কল্যাণকর বিভিন্ন খাতে।
২০২০ সালে মাইক্রোসফটের নির্বাহী পদ ছেড়ে দিয়েছেন বিল গেটস। তার পর থেকে নিজের ও সাবেক স্ত্রী মেলিন্ডা গেটসের নামে গঠিত অলাভজনক ও সেবামূলক সংস্থা বিল-মেলিন্ডা ফাউন্ডেশনের নির্বাহী হিসেবে কাজ করছেন তিনি। বিল গেটসের আগে চলতি বছর চীন সফর করেছেন অন্তত তিনজন মার্কিন ব্যবসায়ী ও ধনকুবের চীন সফর করেছেন। এরা হলেন টেসলা, স্পেসএক্স ও টুইটারের স্বত্বাধিকারী ইলন মাস্ক, যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান জেপি মর্গানের চেয়ারম্যান জেমি ডিমন এবং অ্যাপলের শীর্ষ নির্বাহী টিম কুক। চীনের সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠক করলেও শি জিনপিংয়ের সাক্ষাৎ পাননি এই তিনজনের কেউই।

বৃহস্পতিবার বেইজিংয়ে আন্তর্জাতিক ওষুধ সহায়তা সংস্থা গ্লোবাল হেলথ ড্রাগ ডিসকোভারির সম্মেলন ছিল। সেই সম্মেলনে যোগ দিতে বুধবার সেখানে গিয়েছিলেন বিল গেটস। সম্মেলন শেষে শি জিনপিংয়ের সাথে সাক্ষাৎ করেন তিনি।
শুক্রবার রাজধানী বেইজিংয়ের দিয়াইউতাই অতিথি ভবনে বিল গেটসকে উষ্ণ অভ্যর্থনা জানিয়ে শি জিনপিং বলেন, আন্তর্জাতিক রাজনীতিতে আধিপত্য বিস্তার ঘিরে যুক্তরাষ্ট্রের সাথে চীনের যে দ্বন্দ্ব গত প্রায় ছয় দশক ধরে চলছে, সে পথে চলতে চীন আর আগ্রহী নয়, বরং চীন মনে করে, উভয় রাষ্ট্র যদি সদিচ্ছা পোষণ করে, সে ক্ষেত্রে উত্তেজনার পরিবর্তে এমন কিছু যৌথ পদক্ষেপ নেয়া সম্ভব, যা উভয় দেশের জনগণের পক্ষে কল্যাণকর।

বিল গেটসকে চীনা প্রেসিডেন্ট বলেন, ‘আমি প্রায়েই বলি যে চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের মূল ভিত্তি হলো দু’দেশের জনগণ। যুক্তরাষ্ট্রের জনগণকে নিয়ে আমি সবসময়ই আশাবাদী।’
‘এবং বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে, আমি মনে করি চীন ও যুক্তরাষ্ট্র যৌথভাবে এমন বহু পদক্ষেপ নিতে পারে, যা কেবল দুই দেশের জনগণই নয়-বিশ্বের জন্যও কল্যাণ বয়ে আনবে।’ বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের বিল গেটস বলেন, ‘চীনের প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎ ও বৈঠকের সুযোগ পেয়ে নিজেকে সম্মানিত বোধ করছি। বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈশ্বিক ইস্যুতে তার সাথে চমৎকার আলোচনা হয়েছে। চার বছর পর আমি বেইজিংয়ে এলাম এবং এবারের সফরটি খুবই উত্তেজনাপূর্ণ ছিল আমার জন্য।’

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসরাইলে হামলা ইরানের, নীরবে পিছু হটছে যুক্তরাষ্ট্র!
১৯ এপ্রিল দুবাই পৌঁছাবেন নাবিকরা, সেখান থেকে ফিরবেন দেশে
কত মুক্তিপণে ছাড়া পেল এমভি আবদুল্লাহ
ইরানের হামলায় যে ক্ষয়ক্ষতি হলো ইসরায়েলের
জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত
দুই শতাধিক ড্রোন-ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান

আরও খবর